২১- জানাযার নামায পড়ার পদ্ধতি
▆ আহলে হাদীসদের মতে :
সানা পড়ার পর সূরা ফাতেহা পড়া ফরয।
দলীলঃ
عن عبادة بن الصامت: أن رسول الله صلى الله عليه وسلم قال: لا صلاة لمن لم يقرأ بفاتحة الكتاب (رواه البخاري-١/١٠٤)
عن ابن عباس، أن النبي صلى الله عليه وسلم قرأ على الجنازة بفاتحة الكتاب (رواه الترمذي- ١/١٩٨)
আহনাফের মতে :
জানাযার নামাযে সূরা ফাতেহা পড়া সুন্নাত নয়।
বরং
প্রথম তাকবীর বলে সানা পড়া, দ্বিতীয় তাকবীর বলে দুরুদ শরীফ পড়া, তৃতীয় তাকবীর বলে দোয়া পড়া এবং চতুর্থ তাকবীর বলে সালাম ফিরানো সুন্নাত।
হ্যাঁ, সানার পরিবর্তে দোয়া হিসাবে ফাতেহা পড়তে পারবে। ক্বেরাত হিসাবে নয়।
দলীলঃ
عن أبي هريرة، قال: سمعت رسول الله صلى الله عليه وسلم يقول: إذا صليتم على الميت، فأخلصوا له الدعاء (رواه إبن ماجة، رقم الحديث-١٤٩٧، أبو داود- ١/٤٥٦، السنن الكبري للبيهقي، رقم الحديث- ٦٩٦٤، صحيح إبن حبان، رقم الحديث- ٣٠٧٦)
عن نافع، أن ابن عمر كان لا يقرأ في الصلاة على الميت (مصنف إبن أبي شيبة، رقم الحديث-١١٤٠٤)-------- رد المحتار- ٣/١١١
আহলে হাদীসদের দলীলের জবাব :
তাদের উত্থাপিত প্রথম হাদীস لا صلاة لمن لم يقرأ بفاتحة الكتاب এই হাদীসটি জানাযার নামাযকে অন্তর্ভূক্ত করে না।
কারণ মূলত জানাযা কোন নামায নয়।
বরং তা মৃত ব্যক্তির জন্য দোয়া ও ইস্তেগফার।
ইবনে আব্বাস রাযি. এঁর হাদীসের জবাব :
১- ইবনে আব্বাস রাযি. এঁর হাদীস ইবনে ওমর ও ইবনে আওফ রাযি. এঁর হাদীসের বিপরীত।
২- হাদীসে ফাতেহা পাঠের কথা বলা হয়েছে তা মূলত সানা হিসাবে পড়া হয়েছে। তিলাওয়াত হিসাবে নয়। আর তা আমরা "আহলুস সূন্নাহ"-র নিকটও মাকরুহ নয়।