▆ প্রসঙ্গ : বিয়ে; লা মাযহাবী দৃষ্টিভঙ্গী ▆
ওহাবী লা-মাযহাবীদের কাছে প্রশ্ন- "মাযহাব/গবেষনা অস্বীকার করে নানী, দাদী ও নাতনীকে বিবাহ করবেন? নাকি মাযহাব/গবেষনা স্বীকার করে হারাম হতে নিজকে রক্ষা করবেন?
_________
মহান আল্লাহ্ পাক ক্বুরআ'নুল কারিমে ইরশাদ করেছেন,
حرمت عليكم امها تكم وبناتكم............
“তোমাদের জন্য হারাম করা হয়েছে, তোমাদের মাতা ও কন্যাদেরকে।”
[ক্বুরআ'নুল কারিম; সূরা নিসা: আয়াত ২৩।]
এখানে امهات শব্দের দ্বারা মাতা/মা/জননী-কে (আল্লাহ্ ক্ষমা করুন) বিবাহ করা হারাম বুঝায়।
শরীয়তে নানী, দাদী বা নাতনীকে (আল্লাহ্ ক্ষমা করুন) বিবাহ করা হারাম, কিন্তু কুরআন শরীফ বা হাদীস শরীফ-এর কোথাও নানী, দাদী বা নাতনীকে (আল্লাহ্ ক্ষমা করুন) বিবাহ করা হারাম তার প্রকাশ্য কোন এবারত/আয়াত নেই।
সুতরাং যারা মাযহাবকে অস্বীকার করে অর্থাৎ কুরআন শরীফ-হাদীস শরীফ ব্যতীত অন্য কোন ইজতিহাদী তথা গবেষনাগত কওল/কথা গ্রহণ করতে নারাজ, তারা এ ব্যাপারে কি মত গ্রহণ করবেন?
মাযহাব/গবেষনা অস্বীকার করে নানী, দাদী ও নাতনীকে (আল্লাহ্ ক্ষমা করুন) বিবাহ করবেন? নাকি মাযহাব/গবেষনা স্বীকার করে হারাম হতে নিজকে রক্ষা করবেন?
লা-মাযহাবীদের কাছে এর কোন জবাব আছে কি?
উক্ত আয়াতের امهات শব্দটি ব্যাপক অর্থে ব্যবহৃত, তাই মুজতাহিদ তথা আহলে সুন্নত ওয়াল জামায়াতের ইমামগণ মাতার সাথে ক্বিয়াস করে উর্দ্ধতণ যত নারী আছে যেমন নানী, দাদী তার মা, তার মা প্রমুখ এবং
بناتكم
দিয়ে মেয়ে, তার মেয়ে (নাতনী) তার মেয়ে (প্রো নাতনী) প্রমূখ সকলকেই বিবাহ করা হারাম সাব্যস্ত করেছেন। যারা মাযহাব মানেন না, তারা নিশ্চয়ই এই রায় মেনে নিয়ে মাযহাবী হয়ে আছেন, কেননা এটা হানাফী, মালেকী, শাফেয়ী ও হাম্বলী চার মাযহাবেরই রায়। তাই এখন যদি কেউ মাযহাবের বিরুদ্ধে মত পোষণ করেন, তাহলে তা মাযহাবের বিরুদ্ধে তাদের হঠকারিতামূলক আচরণ বৈ আর কিছুই নয়।
______
মাজহাবঃ
▆ প্রসঙ্গ : মাযহাব না মানলে বুখারী, মুসলিম মানা যায় না।
https://www.facebook.com/hasan.mahmud/posts/1680169845631787
▆ মাযহাব মানলে মুশরিক হয় না; যাদের হাত ধরে ইসলাম তাঁরা সকলেই মাযহাবভূক্ত।
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1666045127044259
▆ প্রসঙ্গ : সূন্নাহ্ মান্য; হাদিস নয়। সকল হাদিস, সূন্নাহ্ নয়।
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1680658558916249
▆ প্রসঙ্গ : ফিত্না বা বিশৃঙখলায় আহালূস সূন্নাহ্ হওয়া বা সূন্নাহ্ আঁকড়ে ধরে থাকা।
https://www.facebook.com/hasan.mahmud/posts/1681169245531847
▆ মাযহাব এত কেন।
https://www.facebook.com/hasan.mahmud/posts/1743491289299642
▆ প্রসঙ্গ : দ্বীনের বুঝ (ফিক্বাহ্) অর্জনকারীদের অনূসরণ।
https://m.facebook.com/hasan.mahmud/posts/1681989658783139
▆ চার মাজহাবের কোন একটি কি একক ভাবে স্বয়ং সম্পূর্ণ? বিচার বিশ্লেষণ করে একেক মাসয়ালায় একেক মাজহাব মানা যাবে কি?
https://m.facebook.com/hasan.mahmud/posts/1813184972330273
▆ "সালাফী" দাবীটি ভূঁয়া (Bogus)।
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1686609804987791
▆ কাদের উপর তাকলীদ বা মাযহাব ওয়াজিব আর কাদের উপর ওয়াজিব নয়।
https://m.facebook.com/hasan.mahmud/posts/1813367185645385
▆ লা-মাযহাবীদের অবস্থা।
https://m.facebook.com/hasan.mahmud/posts/1813387635643340
▆ সাহাবাযুগে তাকলিদ বা মাজহাব বা অনূসরণ
প্রশ্নঃ লা মাযহাবী শেখের মুরিদ / মুকাল্লিদেরা বলে থাকে, সাহাবা যুগে তাকলিদ ছিলনা। তাই আমরা ও কারো তাকলিদ করবোনা। মাজহাব মানব না। এটা কি ঠিক ?
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1813421288973308
________