২৩- জুম’আর আগের ও পরের সুন্নাত
▆ আহলে হাদীসদের মতে :
জুম’আর আগে চার রাকাত ও পরে চার রাকাত সুন্নাতে মোয়াক্কাদা বলতে হাদীসে এর কোন প্রমাণ নেই।
দলীলঃ ��
عن سالم، عن أبيه، أن النبي صلى الله عليه وسلم كان يصلي بعد الجمعة ركعتين (رواه مسلم، رقم الحديث-٨٨٢)
আব্দুল্লাহ ইবনে ওমর রাযি. থেকে বর্নিত তিনি বলেন, আমি প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم)  এঁর সঙ্গে জোহরের আগে দুই রাকাত, জোহরের পরে দুই রাকাত, জুম’আর পরে দুই রাকাত, মাগরিবের পরে দুই রাকাত ও ইশার পরে দুই রাকাত সুন্নাত আদায় করেছি। (বুখারী ২/৩১৭,৩১৯, মুসলিম ৩/৫৩)

��আহনাফের মতে :
জুম’আর পূর্বে চার রাকাত এবং জুম’আর পরে চার রাকাত মোট আট রাকাত সুন্নাতে মোয়াক্কাদা।
দলীলঃ ��
عن أبي هريرة، قال: قال رسول الله صلى الله عليه وسلم: إذا صلى أحدكم الجمعة فليصل بعدها أربعا (رواه مسلم، رقم الحديث-٨٨١، النسائي، رقم الحديث- ١٤٢٦، مسند أحمد، رقم الحديث-١٠٤٨٦)
عن قتادة، أن ابن مسعود كان يصلي قبل الجمعة أربع ركعات، وبعدها أربع ركعات "، قال أبو إسحاق: وكان علي يصلي بعد الجمعة ست ركعات (مصنف عبد الرزاق، رقم الحديث- ٥٥٢٤)--------- مصنف إبن أبي شيبة، رقم الحديث-٥٣٦٣)

��আহলে হাদীসদের দলীলের জবাব :
আহলে হাদীসদের মতে জুম’আর পূর্বে দুই রাকাতের প্রমাণ পাওয়া যায়।
আহনাফের মতে উক্ত দুই রাকাত হলো তাহিয়্যাতুল মাসজিদ।
আর বাকী চার রাকাত সুন্নাতে মোয়াক্কাদা সহীহ হাদীস ও আছারে সাহাবা দ্বারা প্রমাণিত।
আর জুম’আর পরে চার রাকাতের পরিবর্তে তারা দুই রাকাত পড়ে থাকে।
এটা তাদের হাদীস অনুধাবনের কমতির কারণে।
কারণ প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم)  জুম’আর পরে কখনো দুই রাকাত মসজিদে আদায় করতেন আর বাকী দুই রাকাত ঘরে আদায় করতেন।
আবার কখনো চার রাকাতই মসজিদে আদায় করতেন।
লা মাযহাবীরা প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم)  এঁর মসজিদে দুই রাকাত আদায় করার বিষয়টি লক্ষ করেছে।
কিন্তু পরবর্তীতে ঘরে গিয়ে যে দুই রাকাত আদায় করেছেন তা লক্ষ করেন নি।
সুতরাং লা মাযহাবীদের উচিত পূর্নাঙ্গভাবে প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم)  এঁর অনুসরণ করা।

 
Top