৮- সেজদায় যাওয়ার সময় আগে হাঁটু পরে হাত তারপর চেহারা মাটিতে রাখা সুন্নাত
▆ আহলে হাদীসদের মতে :
সেজদায় যাওয়ার সময় প্রথমে হাত তারপর হাটু মাটিতে রাখা সুন্নাত।
দলীলঃ
عن نافع، عن ابن عمر، رفعه قال: إن اليدين تسجدان كما يسجد الوجه، فإذا وضع أحدكم وجهه فليضع يديه، وإذا رفعه فليرفعهما (رواه أبو داود، رقم الحديث- ٩٢٨٩٢)
প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم) ইরশাদ করেন, তোমাদের কেউ যখন সেজদা করে তখন সে যেন উটের মতো না বসে। বরং সে যেন, স্বীয় হস্তদ্বয় হাটুদ্বয়ের আগে রাখে। (আবু দাউদ, ১/৪৫৫)
আহনাফের মতে :
সেজদায় যাওয়ার সময় আগে হাটু পরে হাত তারপর চেহারা মাটিতে রাখা সুন্নাত।
দলীলঃ
عن وائل بن حجر، قال: رأيت النبي صلى الله عليه وسلم إذا سجد وضع ركبتيه قبل يديه، وإذا نهض رفع يديه قبل ركبتيه (رواه أبو داود، ١/١٢٢، الترمذي-١/٦١، إبن ماجة، رقم الحديث-٨٨٢، الدارمي-١/٣٠٣، النسائي، رقم الحديث- ١٠٨٩، إبن خزيمة، رقم الحديث- ٦٢٦، صحيح إبن حبان، رقم الحديث-١٩٠٩)
আহলে হাদীসদের দলীলের জবাব :
ইবনে খুযাইমা রহ. হাঁটু আগে রাখার হাদীসকে রহিতকারী আর আগে হাত রাখার হাদীসকে রহিত বলে আখ্যা দিয়েছেন।
তাদের উত্থাপনকৃত হযরত ইবনে ওমরের হাদীসটি নিয়ে বিতর্ক রয়েছে।
কেউ কেউ বলেছেন, সঠিক কথা হলো, এটি হযরত ইবনে ওমরের নিজস্ব আমল।
প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم) হয়ত কোন ওযরের কারণে আগে হাত রেখেছেন। আর এটা রাসূলের সাময়িক আমল। আর হাঁটু আগে রাখার আমলটি ছিলো প্রিয় নাবী রাসূলুন কারীম (صلى الله عليه و آله و سلم) এঁর দায়েমী আমল।
আর হযরত ওয়ায়েল ইবনে হুজর রাযি. এর হাদীসটি সুপ্রমানিত।