▆ প্রসঙ্গ- রাসূলে কারিম (صلى الله عليه و آله وسلم) এঁর "উসিলা বা তাওয়াস্সুল"
______
নোটঃ ০১.
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1794725324176238
নোটঃ ০২.
https://mbasic.facebook.com/hasan.mahmud/posts/1892038621111574
_________

যে ব্যক্তি দুনিয়াতে নেই তার ওসীলা দিয়ে দুআ করা জায়েজের দলীলঃ

وَلَمَّا جَاءَهُمْ كِتَابٌ مِّنْ عِندِ اللَّهِ مُصَدِّقٌ لِّمَا مَعَهُمْ وَكَانُوا مِن قَبْلُ يَسْتَفْتِحُونَ عَلَى الَّذِينَ كَفَرُوا ﴿البقرة: ٨٩﴾

অর্থাৎ : যখন তাদের কাছে আল্লাহর পক্ষ থেকে কিতাব এসে পৌঁছাল, যা সে বিষয়ের সত্যায়ন করে, যা তাদের কাছে রয়েছে এবং যা দিয়ে তারা ইতোপূর্বে কাফেরদের উপর বিজয় কামনা করতো।
*_* সূরা বাকারা-৮৯।

আসুন, তাফসীর দেখা যাকঃ
০১.
বাগদাদের জগৎ বিখ্যাত, যুগশ্রেষ্ঠ মুফতী আল্লামা সাইয়্যেদ মাহমুদ আলুসী রহঃ বলেনঃ

نزلت في بني قريظة والنضير كانوا يستفتحون على الأوس والخزرج برسول الله صلى الله عليه وسلم قبل مبعثه قاله ابن عباس رضي الله تعالى عنهما وقتادة والمعنى يطلبون من الله تعالى أن ينصرهم به على المشركين ، كما روى السدي أنهم كانوا إذا اشتد الحرب بينهم وبين المشركين أخرجوا التوراة ووضعوا أيديهم على موضع ذكر النبي صلى الله عليه وسلم وقالوا : اللهم إنا نسألك بحق نبيك الذي وعدتنا أن تبعثه في آخر الزمان أن تنصرنا اليوم على عدوّنا فينصرون

এ আয়াত নাজীল হয়েছে বনী কুরাইজা ও বনী নজীরের ব্যাপারে। রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর আগমণের পূর্বে যারা আওস ও খাজরাজের বিরুদ্ধে রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর ওসীলা দিয়ে দুআ করতো। এ বক্তব্যটি ইবনে আব্বাস রা. এবং কাতাদা রা. এর।

আল্লাহ তাআলার কাছে চাওয়ার মানে হল, তারা এর দ্বারা মুশরিকদের বিরুদ্ধে আল্লাহ তাআলার কাছে সাহায্য প্রার্থনা করতো। যেমন সিদ্দী বর্ণনা করেন যে, যখন তাদের ও মুশরিকদের মাঝে ভয়াবহ যুদ্ধ লেগে যেত, তখন তারা তাওরাত কিতাব বের করত, এবং তাদের হাত যেখানে রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর নাম আছে তার উপর রাখতো, আর বলতো-“হে আল্লাহ! আমরা আজকে আপনার সাহায্য কামনা করছি আমাদের শত্রুদের বিরুদ্ধে ঐ সত্য নবীর ওসীলায় শেষ জমানায় যার আগমনের ওয়াদা আপনি করেছেন। তারপর তাদের সাহায্য করা হতো।

*_* আল্লামা মাহমুদ আলূসী বাগদাদী র. কৃত তাফসীরে রুহুল মাআনী-১/৩২০।

০২.
আল্লামা মহল্লী র. উক্ত আয়াতের তাফসীরে বলেন,

রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর আগমনের পূর্বে ইহুদীরা কাফেরদের বিরুদ্ধে আল্লাহ তাআলার কাছে সাহায্য পার্থনা করে বলতো- اللهم انصرنا عليهم باالنبى المبعوث آخر الزمان তথা হে আল্লাহ! শেষ জমানায় আগমনকারী নবীর ওসীলায় আমাদের সাহায্য করুন।
*_* তাফসীরে জালালাইন-১/১২।

একই তাফসীর নিম্ন বর্ণিত তাফসীর গ্রন্থে বর্ণিত।
যেমন-
(এক নজরে)
১- তাফসীরে কাবীর-৩/১৮০।

২- তাফসীরে ইবনে জারীর তাবারী-১/৪৫৫।

৩- তাফসীরে বগবী-১/৫৮।

৪- তাফসীরে কুরতুবী-২/২৭।

৫- তাফসীরে আলবাহরুল মুহীত-১/৩০৩।

৬- তাফসীরে ইবনে কাসীর-১/১২৪।

৭- তাফসীরে আবীস সউদ-১/১২৮।

৮- তাফসীরে মাজহারী-১/৯৪।

৯- তাফসীরে রূহুল মাআনী-১/৩১৯।

১০- তাফসীরে ইবনে আব্বাস রাঃ-১৩।

১১- তাফসীরে খাজেন-১/৬৪।

১২- তাফসীরে মাদারেক-১/৩২।

১৩- তাফসীরে দুররে মানসূর-১/৮৮।

১৪- তাফসীরে তাবসীরুর রহমান আরবী-১/৫২।

১৫- সফওয়াতুত তাফাসীর-১/৭৭।

১৬- তাফসীরে আজীজী-৩২৯।

১৭- তাফসীরে মাওজাউল কুরআন-১৫।

১৮- তাফসীরে মাআরেফুর কুরআন [মাওলানা মুহাম্মদ ইদ্রিস কান্ধলবী রহঃ]- ১/১৭৭।

১৯- তাফসীরে জাওয়াহেরুল কুরআন- ৪৯।

২০- বাদায়েউল ফাওয়ায়েদ লিইবনে কায়্যিম হাম্বলী-৪/১৪৫।

২১- আলমিনহাতুল ওহাবিয়া লিআল্লামা দাউদ বিন সুলাইমান আলবাগদাদী হানাফী রহঃ-৩১।

বিশেষ কথাঃ
উসুলে ফিক্বহ এ লিখা আছে যে, আল্লাহ তাআলা ও জনাবে রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম যদি পর্ববর্তীদের শরীয়ত সমালোচনা বা নিষেধ করা ছাড়া বর্ণনা করে থাকেন, তাহলে সেটি আমাদের উপরও লাযেম হয়ে যায়।
*_* নূরুল আনওয়ার-২১৬,
*_* তাসকীনুল কুলুব-৭৬,
*_* নেদায়ে হক্ব-১০১।

লক্ষ্য করুন,
রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম দুনিয়াতে বিদ্যমান ছিলেন না। সে সময় ইহুদীরা রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর ওসীলা দিয়ে আল্লাহ তাআলার কাছে দুআ করত। আর এ বিষয়কে আল্লাহ তাআলা সমালোচনা ব্যাতীত উদ্ধৃতি করেছেন।
রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম থেকেও এ ওসীলার কোন বিরোধীতা বর্ণিত নেই।
যেহেতু রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এখনো জাহিরী হায়াতে নেই। তাই এ আয়াত অনুপাতে রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম'র ওসীলা গ্রহণ এখনো জায়েজ আছে।

আরেকটি প্রমাণ দেখুন,
হযরত উসমান বিন হানীফ রা. থেকে ওসীলা জায়েজের প্রমাণঃ

أن رجلا كان يختلف إلى عثمان بن عفان رضي الله عنه في حاجة له فكان عثمان لا يلتفت إليه ولا ينظر في حاجته فلقي عثمان بن حنيف فشكا ذلك إليه فقال له عثمان بن حنيف ائت الميضأة فتوضأ ثم ائت المسجد فصلي فيه ركعتين ثم قل اللهم إني أسألك وأتوجه إليك بنبينا محمد صلى الله عليه و سلم نبي الرحمة

অর্থাৎ : এক ব্যক্তি হযরত উসমান বিন আফফান রাঃ এঁর কাছে একটি জরুরী কাজে আসা যাওয়া করত। হযরত উসমান রা. [ব্যস্ততার কারণে] না তার দিকে তাকাতেন, না তার প্রয়োজন পূর্ণ করতেন। সে লোক হযরত উসমান বিন হানীফ রা. এর কাছে গিয়ে এ ব্যাপারে অভিযোগ করল। তখন তিনি বললেন, তুমি ওজু করার স্থানে গিয়ে ওজু কর। তারপর মসজিদে গিয়ে দুই রাকাত নামায পড়। তারপর বল, হে আল্লাহ! তোমার কাছে প্রার্থনা করছি। রহমাতের নবী মুহাম্মদ সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এর ওসীলায় তোমার দিকে মনোনিবেশ করছি।
*_* আল মুজামে সগীর, হাদীস নং-৫০৮,
*_* আল মুজামুল কাবীর, হাদীস নং-৮৩১১,
*_* আত তারগীব ওয়াত তারহীব, হাদীস নং-১০১৮।

এ হাদীসের শেষে স্পষ্ট রয়েছে যে, লোকটি তা’ই করেছিল। তার দুঅা' কবুলও হয়েছিল। ফলে হযরত উসমান রা. তাকে সম্মান দেখিয়ে তার প্রয়োজনও পূর্ণ করে দিয়েছিলেন।

হাদীসটির সনদ প্রসঙ্গেঃ
১.
উক্ত হাদীসটির ক্ষেত্রে ইমাম তাবরানী বলেনঃ والحديث صحيح তথা এ হাদীসটি সহীহ।
*_* আল মুজামে সগীর-১০৪।

২.
আল্লামা মুনজিরী রহঃ ও একথার পক্ষাবলম্বন করেছেন।
*_* আত তারগীব ওয়াত তারহীব-১/২৪২।

৩.
আল্লামা ইবনে হাজার মক্কী রহঃ বলেনঃ رواه التبرانى بسند جيد তথা তাবারানী রহঃ এটাকে উত্তম সনদে তা বর্ণনা করেছেন।
*_* হাশীয়ায়ে ইবনে হাজার মক্কী আলাল ঈজাহ ফি মানাসিকিল হজ্ব লিননববী-৫০০, মিশর।

কাজেই এর দ্বারা মৃত্যুর পর ওসীলা গ্রহণ করার বিষয়টিও প্রমাণিত। এছাড়া রেওয়ায়েত তথা বর্ণনার সাথে সাথে দিরায়াত তথা যৌক্তিকতার নিরিখেও তা প্রমাণিত।

কেননা, প্রথম বর্ণনা দ্বারা যে ওসীলা প্রমাণিত তা উভয় অবস্থাকেই শামীল করে থাকে।
*_* নশরুত তীব-২৫৩।

একই বক্তব্য দেখুন-
*_* শিফাহুস সিক্বাম লিস সুবকী-১২৫,
*_* ওয়াফাউল ওয়াফা লিস সামহুদী-২/৪২০।

নিম্ন বর্ণিত ওলামায়ে কেরামও এ ওসীলাকে জায়েজ সাব্যস্ত করেছেন। (এক নজরে)
যথা-

১- আল্লামা সাইয়্যেদ সামহুদী- ওয়াফাউল ওয়াফা-২/৪২২।

২- আল্লামা তাজুদ্দীন সুবকী রহঃ- শিফাউস সিক্বাম-১২০।

৩- আল্লামা আলুসী হানাফী রহঃ- রূহুল মাআনী-৬/১২৮।

৪- শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দেসে দেহলবী রহঃ- হুজ্জাতুল্লাহিল বালেগা।

৫- শাহ মুহাম্মদ ইসহাক মুহাদ্দেসে দেহলবী- মিআতু মাসাঈল-৩৫।

৬- শাহ মুহাম্মদ ইসমাঈল শহীদ- তাক্ববিয়াতুল ঈমান-৯৫।

৭- মাওলানা আব্দুল হাই লাক্ষেৌবী- মাজমুআ ফাতাওয়া-৩/২৩।

৮- মাওলানা হুসাইন আলী সাহেব- বিলুগাতিল হিয়ার-১/৩৫৪।

৯- মুফতী আজীজুর রহমান, ফাতাওয়া দারুল উলুম দেওবন্দ-৫/৪৩১, ৪২৩, ৪২৪, ৪৪১।

১০- মাওলানা রশীদ আহমদ গঙ্গুহী রহঃ- ফাতাওয়া রশীদিয়া-১/৭৮।

১১- মাওলানা মুফতী শফী রহঃ- মাআরেফুল কুরআন-১/৪২, ৪৪।

১২- আকাবীরে ওলামায়ে দেওবন্দ- আলমুহান্নাদ ওয়াল মুফান্নাদ।

বুজুর্গদের ওসীলা দেয়াও জায়েজঃ
রাসূল সল্লাল্লহু আ'লাইহি ওয়া সাল্লাম এঁর ওসীলা দেয়া যেমন জায়েজ, তেমনি বুজুর্গদের ওসীলা দেয়া ও জায়েজ আছে।

দেখুন-
১- ইমাম আবু আব্দুল্লাহ মুহাম্মদ বিন মুহাম্মদ আলআবদারী আলমালেকী [ইবনুল হজ্ব]- মাদখাল-১/২৫৫।

২- আল্লামা ইবনে হাজার মক্কী র.- হাশীয়ায়ে ইবনে হাজার মক্কী আলালইজাহ ফী মানাসিকিল হজ্ব লিননাবাবী-৫০০।

৩- আল্লামা আলুসী র.- রূহুল মাআনী-৬/১২৮।

৪- আশরাফ আলী থানবী- নশরুত ত্বীব-৩০২-৩০৩।

৫- মৌলানা যফর আহমাদ উসমানী- ইমদাদুল আহকাম-১/৪১।

৬- মুফতী মাহমুদ হাসান গঙ্গুহী- ফাতাওয়া মাহমুদিয়া-৫/১৩৬-১৩৭}

৭- মৌলানা খায়ের মুহাম্মদ জালান্ধরী- খাইরুল ফাতাওয়া-১/১৯৮।
_________
উলামায়ে দেওবন্দের প্রখ্যাত মুনাযিরীন মাওলানা মুহাম্মদ আমীন সফদর সাহেব এর একটি ঘটনাঃ

আমি [মুহাম্মদ আমীন সফদর] যেদিন ওমরায় গেলাম। সেদিন সেখানে গিয়ে দুআ করছিলাম- اللهم اسئلك بمحمد نبيك ورسولك وحبيبك তথা হে আল্লাহ! তুমি তোমার নবীজী সাঃ এর ওসীলায় আমার দুআ কবুল কর!

সেখানে এক পুলিশ দাঁড়িয়ে ছিল। সে আমার দিকে তাকিয়ে বলতে লাগল- شرك شرك শিরক! শিরক!

আমি বললাম- ليس بشرك তথা এটা শিরক নয়। বরং এটি ওসীলা।
পুলিশ বললঃ
توسل باالاعمال لا بالذات
ওসীলা আমলের সাথে হয় ব্যক্তির সাথে নয়। অর্থাৎ কোন নেক কাজ করে দুআ চাও যে, হে আল্লাহ! আমার এ নেক আমলের বরকতে আমার দুআটি কবুল করুন। ব্যক্তির ওসীলা দিয়ে নয়। তথা এভাবে দুআ করবে না যে, হে আল্লাহ! এ ওলীর বরকতে আমার দুআ কবুল করুন। তাছাড়া আমল হল আল্লাহর প্রিয় ব্যক্তি নয়”।
আমি জবাবে বললামঃ
আল্লাহ তাআলা বলেছেন
يُحِبُّهُمْ وَيُحِبُّونَهُ
তথা যাদেরকে তিনি ভালবাসেন এবং তারা তাঁকে ভালবাসবে। {সূরা মায়িদা-৫৪} আল্লাহ তাআলা এ আয়াতে বলছেন তিনি ব্যক্তি সত্বাকে ভালবাসেন আর ব্যক্তিরাও তাকে ভালবাসে। উভয় দিকেইতো ব্যক্তি সত্বা। আমলতো নেই।
লোকটি জবাবে বললঃ
ব্যক্তি প্রিয় হয় না, বরং আমল প্রিয় হয়।

তাদের মাঝে একটি ভাল গুণ হল এরা কুরআন শুনে চুপ হয়ে যায়। লোকটি চুপ হয়ে গেল। তারপর চলে যাচ্ছিল লোকটি। আমি আওয়াজ দিয়ে বললামঃ
“কোন আমল দিয়ে আমি ওসীলা দিব?”

জবাবে লোকটি বলতে লাগলঃ
প্রথমে দুই রাকাত নফল নামায পড়! তারপর দুআ কর এবং ওসীলা দিয়ে বল- হে আল্লাহ! এ দু রাকাত নামাযে ওসীলায় আমার দুআ কবুল কর!”

আমি বললামঃ
আপনার আর আমার দুই রাকাত নামায আল্লাহর কাছে প্রিয়, অথচ রাসূল সাঃ আল্লাহর প্রিয় নয়? আশ্চর্য কথা বলছেনতো”।

আমার কথা শুনে লোকটি চলে গেল।
তথ্য সূত্র :
*_* ইয়াদগার খুতুবাত, ঈষৎ সংক্ষেপিত।

উলামায়ে দেওবন্দের কিতাব থেকেঃ
তাদের মুরুব্বী দ্বারা লিখিত কিতাবে স্পষ্ট ভাবে লিখিত আছে নবী-রসূল আলাইহিমুস সালাম, আওলিয়ায়ে কিরাম রহমাতুল্লাহি আলাইহি, শহীদ সলেহীনদের উসীলা দিয়ে দোয়া করা সম্পূর্ণ জায়িয। এমনকি মকছুদ ও দোয়া এবং হাজত পূরনের সহায়ক।
পবিত্র মক্কা শরীফ এবং মদীনা শরীফের উলামায়ে কিরামগন দেওবন্দীদের আক্বীদা সম্পর্কে ২৬ টা প্রশ্ন লিখে পাঠান।
উক্ত প্রশ্নের জবাবে দেওবন্দী মাওলানা খলীল আহমদ সাহরানপুরী তাদের আক্বীদা সম্পর্কে জবাব গুলো লিখেন।
৩ নং এবং ৪ নং প্রশ্ন দোয়ায় ওসীলা সম্পর্কে করা হয়।

প্রশ্ন গুলো হচ্ছে-
৩ নং প্রশ্ন :
هل للر جل ان يتو سا في دعواته بالنبي صلي الله عليه و سلم بعد الو فاة لا ؟

অর্থ: রসূলে করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ওফাতের পর তাঁর ওসীলা দিয়ে কি দু'আ করা যায় ?

৪র্থ প্রশ্ন: সলফে সালেহীন, আম্বিয়া কেরাম, শুহাদায়ে ইজাম বা আল্লাহর অলীদের ওসীলা নেয়া কী আপনাদের মতে জায়িয ?

উত্তর :
عندنا وعند مشاءخنا يجوز التوسل في الدعوات بالانبياء و الصالحين من الاولياء والشهداء والصديقين في حيوتهم وبعد وفاتهم بان يقول في دعاءه اللهم اني اتوسل اليك بفلان ان تجيب دعوتي وتقضي حاجتي

অর্থ: আম্বিয়া কেরাম, সলফে সালেহীন,আওলিয়া, ছিদ্দীকিন ও শুহাদায়ে কেরাম জীবিত ও ওফাত প্রাপ্ত উভয় অবস্থায় দোয়ায় তাদের ওসীলা নেয়া আমাদের ও আমাদের পূর্বসূরীদের মতে জায়িয।
দু'আয় যেন বলা হয়, হে আল্লাহ ! আমার দুআ কবুল ও হাজত (প্রয়োজন) পূরনের ক্ষেত্রে আমি অমুকের ওসীলা নিয়ে প্রর্থনা করছি।"
গ্রন্থ সূত্র:
*_* আল মুহান্নাদ আলাল মুফান্নাদ। লেখক- মাওলানা খলীল আহমদ সাহারানপূরী দেওবন্দী।

ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ. কর্তৃক উসিলা সমর্থনঃ

” سمعت أبي يقول : حججت خمس حجج منها ثنتين [ راكبا ] و ثلاثة ماشيا ، أو ثنتين ماشيا و ثلاثة راكبا ، فضللت الطريق في حجة و كنت ماشيا ، فجعلت أقول : ( يا عباد الله دلونا على الطريق ! ) فلم أزل أقول ذلك حتى وقعت على الطريق . أو كما قال أبي.

অর্থাৎ : ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ. এর ছেলে আব্দুল্লাহ বলেন, আমি আমার পিতাকে বলতে শুনেছি, আমি পাচবার হজ করেছি। এর মাঝে দু’টি হজ্ব আরোহী অবস্থায় এবং তিনটি পায়ে হেটে। আমি পায়ে হেটে হজ করার সময় একবার পথ হারিয়ে ফেললাম। তখন আমি বলতে লাগলাম, হে আল্লাহর বান্দারা (ফেরেশতা), আমাকে পথ দেখিয়ে দাও। আমি এটি বলতে ছিলাম হঠাৎ রাস্তা পেয়ে গেলাম।
*_* মাসাইল, পৃ.২১৭, শুয়াবুল ইমান, ২/৪৫৫/২, ইবনে আসাকির, খ.৩, পৃ.৭২।

“ইমাম বাজজার ইবনে আব্বাস রা.থেকে বর্ণনা করেন, রক্ষণাবেক্ষণে নিয়োজিত ফেরেশতা ব্যতীত আরও কিছু ফেরেশতা রয়েছে, যারা গাছের পড়ে যাওয়া পাতারও হিসেব রাখে। তোমাদের কেউ যদি কোন নির্জন ভূমিতে কোন বিপদে পড়ো, তাহলে বলো, হে আল্লাহর বান্দারা, আমাকে সাহায্য করো।

হাফেজ ইবনে হাজার আসকালানী শরহু ইবনে আল্লানে (৫/১৫১) বলেছেন, হাদীসটি সনদ হাসান তবে খুবই গরীব। ইমাম বাজজার হাদীসটি বর্ণনা করে বলেন, আমি নবী কারীম স. থেকে এই সনদ ছাড়া অন্য সনদে হাদীসটি জানি না।  ইমাম সাখাবী তার আল-ইবতেহাজ কিতাবে হাদীসটিকে হাসান বলেছেন। ইমাম হাইসামী হাদীসটি সম্পর্কে বলেছেন, এই হাদীসের বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য।
স্পষ্টত: ইমাম ইবনে হাজার আসকালনী যে হাদীসটিকে হাসান বলেছেন, ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ. একে শক্তিশালী মনে করতেন। কেননা তিনি এর উপর আমল করেছেন। সুতরা তার ছেলে আব্দুল্লাহ তার আল-মাসাইল (পৃ.২১৭) এ লিখেছে,

আমি আমার পিতাকে বলতে শুনেছি, আমি পাচবার হজ করেছি। এর মাঝে দু’টি হজ্ব আরোহী অবস্থায় এবং তিনটি পায়ে হেটে। আমি পায়ে হেটে হজ করার সময় একবার পথ হারিয়ে ফেললাম। তখন আমি বলতে লাগলাম, হে আল্লাহর বান্দারা (ফেরেশতা), আমাকে পথ দেখিয়ে দাও। আমি এটি বলতে ছিলাম হঠাৎ রাস্তা পেয়ে গেলাম।

ইমাম বাইহাকী বর্ণনাটি শুয়াবুল ইমানে (২/৪৫৫/২) ও ইমাম ইবনে আসাকির (খ.৩, পৃ.৭২/১)  ইমাম আহমদের ছেলে আব্দুল্লাহ র. এর সূত্রে সহীহ সনদে এটি বর্ণনা করেছেন।
______________
পরিশেষে আবেদন করছি, জিয়ারাত ও অসীলা কেউ মানতে না চাইলে মানবেন না। এটাকে ফিকহি মতানৈক্যের মাসয়ালা হিসেবে নিয়ে আপন পথ অনুসরণ যে কেউ করতে পারেন।
কিন্তু ফাতোয়াবাজী করে মুসলিম মিল্লাতকে বিভাজন করার অধিকার কারো নেই।
__________________

 
Top