২৪-জুম’আর খুতবা চলাকালে খুতবা শ্রবণ ব্যতীত নামায সহ যাবতীয় কাজ থেকে বিরত থাকা
▆ আহলে হাদীসদের মতে :
জুম’আর খুতবা চলাকালে কেউ মসজিদে প্রবেশ করলে তাঁর জন্য উক্ত অবস্থায় দুই রাকাত তাহিয়্যাতুল মাসজিদ পড়া আবশ্যক।
তারা এর দলীল হিসাবে সুলাইক গাতফানী রাযি. এর হাদীসকে উল্লেখ করে থাকে।
দলীলঃ ��
سمع جابر بن عبد الله، قال: دخل سليك الغطفاني المسجد والنبي صلى الله عليه وسلم يخطب، فقال: أصليت قال: لا، قال فصل ركعتين (رواه إبن ماجة- ص٧٨)

��আহনাফের মতে :
জুম’আর খুতবা শ্রবণ করা ওয়াজিব। সুতরাং খুতবার সময় কথা-বার্তা, নামায পড়া এবং খুতবা শ্রবণে অমনযোগী করে এমন সকল কাজ করা নাজায়েজ।
তাই জুম’আর খুতবা চলাকালীন অবস্থায় কেউ মসজিদে প্রবেশ করলে তার কর্তব্য হলো, সে যেন কোন ধরনের নামায ও অন্য কাজে লিপ্ত না হয়ে চুপ করে বসে খুতবা শ্রবণ করে।
দলীলঃ ��
وإذا خرج الإمام يوم الجمعة ترك الناس الصلاة والكلام حتى يفرغ من خطبته (عناية مع فتح القدير-٢/٦٥)
كان نبيشة الهذلي، يحدث عن رسول الله صلى الله عليه وسلم: أن المسلم إذا اغتسل يوم الجمعة، ثم أقبل إلى المسجد، لا يؤذي أحدا، فإن لم يجد الإمام خرج، صلى ما بدا له، وإن وجد الإمام قد خرج، جلس فاستمع وأنصت، حتى يقضي الإمام جمعته وكلامه، إن لم يغفر له في جمعته تلك ذنوبه كلها، أن تكون كفارة للجمعة التي تليها (مسند أحمد، رقم الحديث-٢٠٧٢١)-------البخاري- ١/١٢١، مسلم- ١/٢٨٣، أبو داود- ١/٥٠، النسائي- ١/٢٠٥، الترمذي- ١/٦٦، الشامي- ٣/٣٤،٣٥، الفتاوي الهندية- ١/١٤٧، مجمع الزواهد- ٢/١٧٧)

আহলে হাদীসদের দলীলের জবাব :
১) খুতবার সময় নামায পড়াটা ঐ সাহাবীর জন্য খাছ ছিলো। যাতে সকল সাহাবাগন তার অস্বচ্ছলতা দেখে তাকে দান করতে উৎসাহিত হন।
২) অথবা খুতবার সময় দুই রাকাত নামায পড়ার ঘটনাটি খুতবার সময় নামায নিষিদ্ধ হওয়ার পূর্বে ঘটেছিলো।

Top