১০- নামাযে প্রথম ও শেষ বৈঠকে বাম পা বিছিয়ে তার উপর বসা ও ডান পা খাড়া রাখা সুন্নাত
▆ আহলে হাদীসদের মতে :
তাশাহহুদ পড়ার সময় উভয় পা ডান দিকে বের করে দিয়ে বাম পা এগিয়ে দিয়ে ডান পা খাড়া করে নিতম্বের উপর বসা সুন্নাত।
দলীলঃ
فقال أبو حميد الساعدي: أنا كنت أحفظكم لصلاة رسول الله صلى الله عليه وسلم……………فإذا جلس في الركعة الآخرة، قدم رجله اليسرى، ونصب الأخرى، وقعد على مقعدته( شرح السنة للبغوي، رثم الحديث-٥٥٧)
আহনাফের মতে :
অধিকাংশ আলিমের মতে যেমন সুফিয়ান সাওরী, আব্দুল্লাহ ইবনে মোবারক প্রমুখ উলামাদের মতে নামাযে প্রথম ও শেষ বৈঠকে বাম পা বিছিয়ে তার উপর বসা ও ডান পা খাড়া রাখা সুন্নাত।
দলীলঃ
عن عائشة، قالت: كان رسول الله صلى الله عليه وسلم ……………وكان يقول في كل ركعتين التحية، وكان يفرش رجله اليسرى وينصب رجله اليمنى (رواه مسلم-١/١٩٤، مصنف إبن أبي شيبة، رقم الحديث-٢٩٤٣، الترمذي، رقم الحديث-٢٩٢، البخاري، رقم الحديث- ٨٢٧، النسائي، رقم الحديث- ١١٥٧،١١٥٨)
আহলে হাদীসদের দলীলের জবাব :
তাদের উত্থাপিত আবু হুমায়দ রাযি. এঁর হাদীসটিতে যে পদ্ধতিতে বসার কথা বলা হয়েছে সেটা ওযরের কারণে ছিলো। স্বাভাবিক অবস্থায় উভয় বৈঠকে একই ভাবে বসতেন।
অধিকন্তু এরা নিজেদেরকে সালাফী বলে পরিচয় দেয়।
অথচ তারা পুর্বসূরীদের অধিকাংশের আমল ছেড়ে দিয়েছে।
শুধু ছেড়ে দিয়েছে তাই নয়, বরং সেটিকে সুন্নাতের পরিপন্থী আখ্যা দিচ্ছে।
তাদের অবস্থা দেখলে মনে হয় সুফিয়ান সাওরী ও ইবনুল মোবারক রহ. প্রমুখ হাদীসের সাগর মহাসাগররা বেঁচে থাকলে তাঁদেরকেও এরা সুন্নাত শিখিয়ে দিতো।