ஜ ``হাদিসটি সহিহ নয়``, বলতে মুহাদ্দিসগণ র. এঁর দৃষ্টিতে কী বুঝায়?ஜ

দলীল নং- ১��
বিশ্ববিখ্যাত মুহাদ্দিস ইমাম হাফেয ইবনে হাজর আসকালানীর র. রচিত “আল ক্বওলুল মুসাদ্দাদ ফিয যুব্বি আন মুসনাদি আহমদ” নামক কিতাবে উল্লেখ করেছেন যে,
وَلا يَلْزَمُ مِنْ كَوْنِ الْحَدِيثِ لَمْ يَصِحَّ أَنْ يَكُونَ مَوْضُوعًا -الحديث السابع
-‘‘হাদিসটি সহিহ নয় বললে, সেটা মাওদ্বু বা বানোয়াট হাদিস হওয়া অপরিহার্য নয়।’’
*_* “আল ক্বওলুল মুসাদ্দাদ ফিয যুব্বি আন মুসনাদি আহমদ”, ১/ ৩৭ পৃষ্ঠা, মাকতাবায়ে ইবনে তাইমিয়া, মিশর।

দলীল নং-২��
বিশ্ববিখ্যাত মুহাদ্দিস হাফেয আল্লামা ইমাম আবদুর রহমান জালালুদ্দীন সূয়ূতী র. তাঁর লিখিত “তা‘কিবাত আলাল মওদ্বুআত’’ গ্রন্থে বলেন
اكثر ما حكم الذهبى على هذا الحديث انه قال متن ليس بصحيح وهذا صادق بضعفه-التعقبات على الموضوعات باب: بدء الخلق والانبياء.
-‘‘এ হাদিস সম্পর্কে ইমাম শামসুদ্দীন যাহাবী র. সর্বোপরি এ মন্তব্য করেছেন যে, হাদীসের বচনগুলো বা (মতন) সহিহ নয়। এ কথা দ্বারা বুঝা যায়, হাদিসটি দ্বঈফ বা দুর্বল পর্যায়ের (সূত্রের বা বচনের দিক দিয়ে)।’’
*_* আল্লামা ইমাম জালালুদ্দীন সূয়ুতী র.: তা‘কিবাত আলাল মওদ্বূআত, পৃ-২৪৫।

দলীল নং- ৩��
বিশ্ববিখ্যাত মুহাদ্দিস আল্লামা মোল্লা আলী ক্বারী র. এ প্রসঙ্গে বলেন-
– لَا يَلْزَمُ مِنْ عَدَمِ صِحَّتِهِ نَفْيُ وُجُودِ حُسْنِهِ وَضَعْفِهِ
-‘‘এতে কোন সন্দেহ করা অবকাশ নেই যে কোন মুহাদ্দিস ‘হাদিসটি সহিহ নয়’ বললে সেটার দ্বারা হাদিসটি বানোওয়াট হয়ে যাবে।’’
*_* মোল্লা আলী ক্বারী র., আসরারুল মারফূআত,পৃ-১/১০৮পৃ., হাদিস ৮৫, মুয়াস্সাতুর রিসালা, বয়রুত, লেবানন।

দলীল নং- ৪��
উক্ত কিতাবে মোল্লা আলী ক্বারী র. তিনি আশুরার দিন সুরমা লাগানোর বিষয়ে একটি বর্ণিত হাদিস সম্পর্কে হযরত ইমাম আহমদ ইবনে হাম্বল র. এর উক্তি لا يصح هذا الحديث (এ হাদিস সহিহ নয়) বলে মন্তব্য করার পর লিখেছেন-
لَا يَلْزَمُ مِنْ عَدَمِ صِحَّتِهِ ثُبُوتُ وَضْعِهِ وَغَايَتُهُ أَنَّهُ ضَعِيفٌ -
-‘‘আমার (মোল্লা আলী ক্বারী র.) কথা হল এ হাদিসটি ‘সহিহ নয়’ মানে বানোয়াট বা মাওদ্বু নয়। সর্বশেষ দ্বঈফ বলা যায় মাত্র।’’

দলীল নং- ৫��
বিশ্ববিখ্যাত মুহাদ্দিস ইমাম হাফেয ইবনে হাজর আসকালানী র. বলেন,
ان لفظ لا يثبت لا يلزم منه ان يكون موضوعات فإن الثابت يشمل الصحيح فقط والضعيف دونه كذا فى تذكرة الموضوعات –المبحث: الثانى فى اقسام الواضعين.
-‘‘কোন হাদিসের ব্যাপারে মুহাদ্দিসদের বক্তব্য (এ হাদিসটি সুদৃঢ় নয়) বললে, হাদিসটি মাওদ্বু বা বানোওয়াট বলে প্রমাণিত হয় না। কারণ সাবিত বা প্রমাণিত শব্দ দ্বারা শুধু সহিহ হাদিসই বুঝায় এর নিম্ন পর্যায়ের হাদিসের মধ্যে দ্বঈফও রয়েছে।’’

দলীল নং- ৬��
আল্লামা ইমাম ইবনে যওযী র. একটি হাদিস বর্ণনা করেন সনদে একজন রাবী দুর্বল থাকায় ইমাম যওজী র. তাঁর কিতাবুল ইল্লল-এ বলেন, قال ابن الجوزى فى العلل لا يصح ليس بجيد-
অর্থাৎ- উক্ত হাদিসটি পূর্ণ সহিহ পর্যায়ের নয়, বা সনদটি শক্তিশালী নয়। আল্লামা আযলূনী র. উক্ত হাদীসের রায়ের ইতি টেনে বলেন যে, وغايته أنه ضعيف لا موضوع
-‘‘পরিশেষে তার রায় দ্বারা এটাই বুঝা যায় যে, সনদে দুর্বলতা আছে কিন্তু তাই বলে জাল বা বানোয়াট নয়।’’
*_* আল্লামা আযলূনী র. : কাশফুল খাফা : ২/১১০ : হাদিস ১৯৬৬।

দলীল নং- ৭��
পরিশেষে প্রসিদ্ধ একটি হাদিস আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. হতে বর্ণিত,
أَنَا مَدِينَةُ الْعِلْمِ وَعَلِيٌّ بَابُهَا-
-“আমি ইলমের শহর আর আলী রা. তার দরজা।
উক্ত হাদিসটি সম্পর্কে আল্লামা মোল্লা আলী ক্বারী র. বলেন,
وَسُئِلَ عَنْهُ الْحَافِظُ الْعَسْقَلَانِيُّ فَأَجَابَ بِأَنَّهُ حَسَنٌ لَا صَحِيحٌ كَمَا قَالَ الْحَاكِمُ وَلَا مَوْضُوعٌ-
-‘‘ইমাম ইবনে হাযার আসকালানী র. কে উক্ত হাদিস সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, উক্ত হাদিসটি সহিহ নয়, ‘হাসান’ পর্যায়ের হাদিস। ইমাম হাকিম র. বলেন, হাদিসটি জাল বা বানোওয়াট নয়।’’ তাই সুস্পষ্ট বুঝা যায় হাদিসটি সহিহ নয় বলতে “হাসান” হওয়াকে বুঝায়।
গ্রন্থ সূত্র :
*_* মোল্লা আলী ক্বারী র.: আসরারুল মারফূআহ : ১/১১৮ পৃ., হাদিস ৭১, মুয়াস্সাতুর রিসালা,বয়রুত।
*_* মোবারকপুরী র.: তুহফাতুল আহওয়াজি : ১০/২২৬, হাদিস ৩৭২৩।
*_* আযলূনী র.: কাশফুল খাফা : ১/১৮৪-৮৫; হাদিস ৬১৮।
*_* ইমাম সাখাভী র.: মাকাসিদুল হাসানা : ১২১ পৃ., হাদিস ১৮৯।
*_* মোল্লা আলী ক্বারী র.: মিরকাতুল মাফাতিহ : ১১/২৫৩, হাদিস ৬০৯৬।

Top