হায়িয, ইসতিহাযা ও নিফাস


মহিলাদের জন্য উপরিউক্ত তিনটি বিষয় জানা অতীব প্রয়োজনীয় বিধায়ইসলামিক ফাউণ্ডেশন কর্তৃক প্রকাশিত ‘ফাতাওয়া ও মাসাইল’ গ্রন্থ থেকে এ বিষয়টি বিস্তারিতভাবে সন্নিবেশিত করা হলো। 


হায়িযের আভিধানিক অর্থ হল প্রবাহিত হওয়া। শরী’আতের পরিভাষায় বালিগা মহিলার জরায়ু থেকে স্বাভাবিক নিয়মে মাসিক যে রক্তস্রাব হয় তাকে ‘হায়িয’ বলে।


আর অপ্রাপ্ত বয়ষ্ক অবস্থায় কিংবা রক্তস্রাব সম্পূর্ণ বন্ধ হওয়ার বয়সে উপনীত হওয়ার পর অথবা সন্তান প্রসবের পর কিংবা অসুস্থতা জনিত কারণে যদি রক্তস্রাব দেখা দেয় তাহলে তা হায়িয বলে গণ্য হবে না। ৩০৮

৩০৮.বদায়িউস্ সানায়ে ও শরহে বিকায়া


বালিকার বয়স নয় বছর পূর্ণ হওয়ার পর রক্তস্রাব হলে তা হায়িয বলে গণ্য হবে। এর কম বয়সে রক্তস্রাব হলে তা হায়িয বলে গণ্য হবে না। হায়িয সম্পূর্ণ বন্ধ হওয়ার স্বাভাবিক বয়সসীমা হল পঞ্চাশ বছর এটাই বিশুদ্ধ ও নির্ভরযোগ্য মত। এরপর রক্তস্রাব হলে সাধারণত তা হায়িয বলে গণ্য হয় না। তবে কোন মহিলার পঞ্চাশ বছর বয়সের পরেও যদি তার অভ্যাস অনুযায়ী গাঢ় রক্তস্রাব হয় তা হায়িয বলে গণ্য হবে (আলমগীরী)।


রক্ত যখন যৌনাঙ্গের বর্হিভাগে প্রবাহিত হয় তখন থেকেই হায়িয শুরু হয়েছে বলে গণ্য হবে। যদি যৌনাঙ্গের মুখে কাপড়ের পট্টি থাকে যার কারণে রক্ত বর্হিভাগে প্রবাহিত হতে পারেনি এ অবস্থায় হায়িয শুরু হয়েছে বলে গণ্য হবে না। বরং যখন পট্টি খুলে ফেলা হবে তখন থেকেই হায়িয শুরু হয়েছে বলে গণ্য হবে (আলমগীরী)।


যদি কেউ রোযা অবস্থায় এরূপ করে এবং সন্ধ্যা পর্যন্ত যৌনাঙ্গের বর্হিভাগে রক্ত প্রবাহিত হওয়া রোধ করে রাখতে সক্ষম হয় তাহলে তার রোযা হয়ে যাবে এবং এ অবস্থায় তাকে নামাযও আদায় করতে হবে। ৩০৯

 ৩০৯.কিতাবুল ফিকহ আলা মাযাহিবিল আরবা’আ, ১ম খণ্ড


কোন হায়িযা মহিলা পট্টি লাগানোর পর খোলার সময় যদি তাতে রক্তের কোন দাগ দেখতে না পায় তাহলে যখন পট্টি লাগিয়ে ছিল তখন থেকেই নিজেকে হায়িয বন্ধ হয়েছে বলে গণ্য করতে হবে।


হায়িযের রক্ত লাল, কালো, হলুদ, কর্দমাক্ত, সবুজ মেটে রং এই ছয় রঙয়ের যে কোন রং হতে পারে। তবে এক্ষেত্রে পট্টি খোলার মুহুর্তে ভিজা অবস্থায় তাতে যে রঙটি পরিলক্ষিত হবে সে রঙটিই বিবেচ্য হবে। শুষ্ক হওয়ার পর যে রং ধারণ করে তা ধর্তব্য হবে না। অতএব পট্টি খোলার সময় যদি সাদা রং পরিলক্ষিত হয় আর শুকানোর পর যদি তা হলুদ রং ধারণ করে তাহলে তাকে সাদা বলেই গণ্য করা হবে এবং তা হায়িয বলে গণ্য হবে না। তবে পট্টি খোলার সময় লাল কিংবা হলুদ রঙ পরিলক্ষিত হলে এবং শুকানোর পর তা সাদা রং ধারণ করলে তাকে লাল বা হলুদ রং বলেই ধরা হবে। এবং তা হায়িয বলে গণ্য হবে। পরিবর্তিত রংটি ধর্তব্য হবে না। ৩১০

 ৩১০.আলমগীরী, ১ম খণ্ড

 
Top