❏ প্রশ্ন : মানব সৃষ্টির উদ্দেশ্য কী?


✍ জবাব : মানব সৃষ্টির উদ্দেশ্য এক মাত্র আল্লাহর ইবাদাত ও তার পরিচয় লাভ করা। আর এমনি হওয়া উচিত। কারণ এর সৃষ্টি কেবল এর জন্য হয়েছে। আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, وما خلقت الجن والإنس الا ليعبدون জিন ও মানুষ জাতিকে সৃষ্টি করেছি, যাতে তারা আমার ইবাদাত করে। কোনো কোনো মুফাসসিরীন ليعبدون এর অনুবাদ করেছে ليعرفونঅর্থাৎ তাদের আল্লাহর পরিচয় লাভ করার জন্য সৃষ্টি করেছি। কিন্তু ঐ সত্তার পরিচয় কিভাবে হবে? ঐ সত্তা কাদীস আয়াত্তের বাহিরে। আর অন্য সব অস্থায়ী ও সীমিত। আল্লাহ তা‘আলা নিজে তার পর্যন্ত পৌঁছার রাস্তা বন্ধ করে দিয়েছেন। আল্লাহ তা‘আলা বলেন, لا تدركه الأبصارকোনো চোখ তাকে আয়াত্ব করতে পারে না।

এর জববা হলো, আল্লাহর পরিচয় লাভের মাত্র একটি পদ্ধতি। তা আমরা লাভ করার জন্য আমাদের এমন ব্যক্তিত্বের প্রয়োজন, যাদেরকে আমরা পাবো। যার মাধ্যমে আমরা আসল মালিক পর্যন্ত পৌঁছতে পারবো। সে মাধ্যম হচ্ছে রাসূলুল্লাহ (ﷺ) এর। আল্লাহ তা‘আলা বলেন, قل إن كنتم تحبون الله فاتبعوني يحببكم الله অর্থাৎ হে নবী আপনী বলুন, তোমরা যদি আল্লাহ তা‘আলাকে ভালো বাসো, তাহলে আমার আনুগত্য করো। আল্লাহ তা‘আলা তোমাদেরকে ভালো বাসবেন।


হযরত ঈমান শা‘রানী (رحمة الله) তার কিতাব লাওয়াকিহুল আনোয়ারিল কুদসিয়ার ১৬ নং পৃষ্ঠায় আপন শায়খ আলী আলখওয়াস (رحمة الله)র উক্তি উদ্ধৃত করেন। لا يكمل عبد في مقام العرفان حتي يصير مجتمع বান্দা আল্লাহর পরিচয়ে পরিপূর্ণ হতে পারে না যতক্ষণ পর্যন্ত সর্বদা রাসূল (ﷺ)কে জাগ্রত অবস্থায় যেয়ারতের মর্যাদা অর্জন না করবে।

 
Top