❏ প্রশ্ন-২১৪: فرعون ও هامان এটি কোন শব্দ? এবং নমরূদ কে ছিল?


✍ উত্তর: ভাষাবিদগণ বলেছেন, فرعون (ফেরাউন) শব্দটি تفرعن শব্দ থেকে নির্গত। অর্থ-অহংকারী, দাম্ভিক। মূলতঃ শব্দটি فُرْوَءَةٌ থেকে উৎকলিত। মিসরীয় পুরাতন অভিধানে যার অর্থ- শাহান্শাহ বা মহান সম্রাট। আরবরা এটা আরবী ভাষার অন্তভুর্ক্ত (معرّب) করতে গিয়ে فرعون ফেরাউন করেছেন। বহুবচনে فراعنه আসে।


ফেরাউন: 

ফেরাউন কোন বাদশাহর নাম ছিল না। বরং মিসরীয় বাদশাহগণের উপাধি ছিল। তারা মিশর বিন হা-ম ইবনে নুহ-এর বংশধর ছিল। যেমন হিন্দুস্তানের বাদশাহকে ‘রাজা’ এবং প্রাচীন রোমের বাদশাহগণকে ‘কায়সার’ বলা হতো। 

281. হক্কানী মাখ্যনে ইলুম, পৃষ্ঠা- ৫৭০


হামান: 

ফেরাউনের উজির বা মন্ত্রীর নাম। যাকে ফেরাউন আল্লাহকে দেখার জন্য উঁচুস্থান নির্মাণ করার নির্দেশ দিয়েছিলেন। এ প্রসঙ্গে মহান আল্লাহ তা‘আলা ইরশাদ করেন,


وَقَالَ فِرْعَوْنُ يَا أَيُّهَا الْمَلَأُ مَا عَلِمْتُ لَكُمْ مِنْ إِلَهٍ غَيْرِي فَأَوْقِدْ لِي يَا هَامَانُ عَلَى الطِّينِ فَاجْعَلْ لِي صَرْحًا لَعَلِّي أَطَّلِعُ إِلَى إِلَهِ مُوسَى.


‘ফেরাউন বলল, হে পরিষদবর্গ! আমি ছাড়া তোমাদের অন্য কোন খোদা আছে বলে আমার জানা নেই। অথচ মুসা (عليه السلام) এক খোদা প্রমাণ দিচ্ছে। ফেরাউন তার উজিরকে লক্ষ্য করে বলল, হে হামান! তুমি মাটির ইট পোড়াও, অতঃপর আমার জন্য একটি প্রাসাদ নির্মাণ কর, যাতে আমি মুসার (عليه السلام) খোদাকে উঁকি মেরে দেখতে পারি।’  

282. সূরা আল-কাসাস, আয়াত: ৩৮


নামরুদ: 

নামরুদ এক কাফির বাদশাহর নাম। সে হযরত ইবরাহীম (عليه السلام)-এর সময়কার বাদশাহ ছিল এবং নিজেকে খোদা বলে দাবী করত। যে কেউ তার দরবারে গেলে, তাকে সিজদা করতে হতো। সে হযরত ইবরাহীম (عليه السلام)কে তার নিকট ডেকে পাঠাল কিন্তু তিনি এসে সিজদা করতে অস্বীকৃতি জানালেন এবং সিজদা সংক্রান্ত বিষয়ে নামরুদকে স্তব্ধ করে দেন। ফলে নমরুদ তাঁর শত্রু হয়ে গেল এবং তাঁকে আগুনে নিক্ষেপ করল কিন্তু আল্লাহ তা‘আলা তাঁকে অত্যন্ত নিরাপদে রাখেন।

 
Top