❏ প্রশ্ন-১৭১: বনী আদম তথা মানব বংশধারা কখন হতে শুরু হলো?


✍ উত্তর: বনী আদম তথা মানবের বংশধারা হযরত আদম (عليه السلام) হতে শুরু হয়। হযরত আদমের (عليه السلام) পূর্বে ছিল জ্বিন, ফেরেশতা ইত্যাদি। যখন হতে হযরত আদমের (عليه السلام) বংশধারা সুবিস্তৃত হল তখন হতে আল্লাহ তা‘আলা হযরত আদমের (عليه السلام) কল্যাণের জন্য নিজেদের মধ্য হতে নবী পাঠাতে লাগলেন। নবীগণ আদম সন্তানকে তাওহিদের পথ নির্দেশনা করতে লাগলেন এবং তাদেরকে নিজেদের অবস্থা সম্পর্কে বুঝাতে একটি মুহূর্তও ক্ষান্ত হননি।

উষালগ্নে মানবজাতি দু’টি দলে বিভক্ত হয়ে গেলো। একদল নবীগণের (عليه السلام) আদেশ-উপদেশ মেনে নিলো, তাঁদের আনুগত্য-অনুসরণ করলো এবং তাঁদের নির্দেশনা মতে চলতে লাগলো।

অন্যদল কেবল বিরোধিতা করেনি বরং নিষ্পাপ নবীগণকে হত্যা করার পরিকল্পনা করলো এবং কয়েকজন নবীকে হত্যাও করলো। অন্য আরেকটি দল পাপাচারিতার অদ্ভূত পদ্ধতি আবিষ্কার করলো। কোথাও শুরু করলো অগ্নিপূজা, কোথাও মূর্তির সম্মুখে সিজদা, আবার কোথাও বৃক্ষপূজা ও সূর্যপূজার রমরমা প্রচলন। মোদ্দাকথা নিজেদের খেয়াল-খুশি মত শিরকের যাবতীয় উপায় অবলম্বন করলো। 

প্রারম্ভিককালে মানুষের সামাজিক ও সাংস্কৃতিক অবস্থা ও কর্মকান্ড ছিল অতি সহজ-সরল ও সাদাসিধে। সকল বিষয়ে সরলতা ছিল তাদের মূল লক্ষ্য। তবে যুগের রঙ পাল্টানোর সাথে তাল মিলিয়ে মানুষের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে পরিবর্তন সাধিত হতে লাগলো এবং বর্তমানে এই পর্যায়ে চলে আসলো যে, এখন মানুষের কথায় কথায় পাওয়া যায় কৃত্রিমতা।  

224. নাসে উনওয়ান, পৃষ্ঠা:৭৩৯।

 
Top