❏ প্রশ্ন : রাসূল (ﷺ) এর জন্মের মাস কোনটি? এবং কোন তারিখে জন্ম গ্রহণ করেন?


✍ জবাব : ইতিহাস বিশেষাজ্ঞদের ঐক্যমত্য সিদ্ধান্ত, রাসূলুল্লাহ (ﷺ) এর পবিত্র জন্ম হস্তি বাহিনীর ঘটনার ২৪ বছর পর রবিউল আওয়াল মাসের সোমবার হয়েছে। তবে তারিখ নির্ধারণের ক্ষেত্রে চার পাঁচটি উক্তি রয়েছে। তার মধ্যে চারটি ঐতিহাসিক উক্তি। আরেকটি মাহমুদ পাশা মিসরীর হিসাবী উক্তি।


ঐতিহাসিক চারটি উক্তি প্রসিদ্ধ। (১) রবিউল আওয়াল মাসের দুই তারিখ, (২) আট তারিখ, (৩) দশম তারিখ, (৪) বারো তারিখ। হাফেয মোগরতায়ী (رحمة الله) দুই তারিখকে প্রধান্য দিয়েছেন। অন্য উক্তিগুলিকে প্রত্যাখ্যাত বলেছেন। তবে প্রসিদ্ধ উক্তি বারো রবিউল আওয়াল। এটাকে কামেল ফিত তারিখ, ইবনে আসীর গ্রহণ করেছেন।

قال ابن إسحاق ولد رسول الله صلى الله عليه وسلم يوم الإثنين لاثني عشرة ليلة مضت من ربيع الأول

‘ইবনে ইসহাক বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম রবিউল আউয়াল মাসের ১২ তারিখ শেষ রাতে জন্ম গ্রহণ করেন।’

(তারিখে কামেল : ১/৪৫৮)


আল্লামা মুফতী শফী‘ (رحمة الله) বলেন, রবিউল আউয়াল মাসের  বারো তারিখ সোমবার দুনিয়ার বয়সে একটি চমৎকার দিন। (আওজাযুস সিয়ার)


তিনি টিকাতে বলেন, রাসূল (ﷺ) এর বরকতময় জন্ম বারো তারিখ হওয়ার বিষয়টির উপর ইবনুল জায্যার ঐক্যমত্য উদ্ধৃত করেছেন। মাহমুদ পাশা মিসরী যে, হিসাবের মাধ্যমে নয় তারিখকে গ্রহণ করেছেন, এটা জামহুরের বিরুদ্ধে সনদবিহীন উক্তি। ইখতিলাফী বিষয়ে এমন হিসাবের উপর নির্ভর করা যায় না যে, তার উপর ভিত্তি করে জামহুরের বিরোধিতা করা হবে। (আওজাযুস সিয়ার টিকাসহ : ১১)

 
Top