❏ প্রশ্ন-১৮৯: শয়তান বিতাড়িত ও অভিশপ্ত হওয়ার পূর্বে ফিরিশতাদের সঙ্গে কোন্ কোন্ বিষয়ে আদিষ্ট ছিল?


✍ উত্তর: মুফাস্সিরীনে কিরাম শয়তান সম্পর্কে বিভিন্ন প্রকারের জ্ঞান ও অভিজ্ঞতার কথা উল্লেখ করেছেন। হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (رضى الله تعالي عنه) হতে বর্ণিত আছে যে, ইবলিশ ফিরিশতাদের একটি গোত্রের ছিল, যাদেরকে ‘জ্বীন’ বলা হত। তাদেরকে গরম আগুন থেকে সৃষ্টি করা হয়েছিল, যখন ফিরিশতাদেরকে নূর থেকে সৃষ্টি করা হয়েছিল। সুরইয়ানী ভাষায় শয়তানের নাম ছিল আযাযিল এবং আরবীতে হারিস। সে ছিল জান্নাতের কোষাধ্যক্ষ এবং দুনিয়ার আকাশের প্রধান। আকাশ ও দুনিয়ার জগতে তার রাজত্ব ছিল। ফিরিশতাদের মধ্যে সবচেয়ে বড় মুজতাহিদ ও জ্ঞানী ছিল। যে কারণে তার মধ্যে গৌরব ও অহংকার সৃষ্টি হয় এবং আল্লাহর হুকুমের কুফরী করার কারণে বিতাড়িত হয়।

তাফসীরে ফাতহুল ক্বাদীর এবং তাফসীরে ইবনে কাসীরে উল্লেখ আছে,


كان من اشد الملائكة اجتهادًا او اكثرهم علمًا . كان من اشرف الملائكة واكرمهم قبيلة وكان خازنا كان له سلطان السماء الدنيا وكان له سلطان الاض الخ .


‘ইবলিশ ফিরিশতাদের চেয়ে বড় গবেষক ও বিজ্ঞানী ছিল, ফিরিশতাকুলের চেয়ে অধিক মর্যাদাবান ও সম্মানী ছিলো, বংশগতভাবেও সে পরম শ্রদ্ধাভাজন ছিল এবং সে ভান্ডার রক্ষক ছিল। তার হাতে দুনিয়া তথা প্রথম আসমানের বাদশাহী ন্যস্ত ছিল এবং তার হাতে পৃথিবীর রাজত্ব ছিল।’ 

233. তাফসীরে ইবনে কাসীর, খন্ড- ৩ পৃষ্ঠা-৭৭।

 
Top